শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০০৯

Hidden folder problem

আমার এক বন্ধু সেদিন আমাকে ফোন করে জানায়, তার কিছু Folder নাকি হঠাৎ হঠাৎ vanish হয়ে যায়। এবং এমন ভাবে vanish হয় যে folder option থেকে Show Hidden Files নির্বাচন করলেও সেগুলো দেখা যায় না। যদি OS reinstall করে, তারপর এটা আবার দেখা যায়।

স্বভাবতই ব্যাপারটা আমার কাছে বেশ মজার লাগলো। যদিও এটার সাথে আমার পুর্ব পরিচয় ছিলো কিন্তু মাথা ঘামানোর খুব একটা উৎসাহ পাইনি। তাছাড়া একটা ছোট সমাধানও জানতাম। Show hidden files নির্বাচন করে Hide protected operating system files টা uncheck করতে হবে। তাহলেই hidden files গুলা দেখা যাবে। কিন্তু এটা স্থায়ী সমাধান না কারন folder গুলো unhide করা যাচ্ছে না। আর তাছাড়া system file গুলো unhide করা বেশ ঝুকির কাজ। তাই বেশ ঘাটাঘাটি করে এর উৎস সম্পর্কে এখনও কিছু না জানতে পারলেও একটা স্থায়ী সমাধান পেয়ে গেছি-

১। click start > run তারপর type "cmd"

২। যে drive এর ভিতর hidden folder টা আছে সেই drive এ ঢুকতে হবে, ধরে নিলাম drive "I" ।

৩। type "dir / ah" এতে করে ওই drive এ যত hidden folder বা file আছে সব দেখা যাবে।

৪। এখন যেটাকে unhide করতে হবে, সেটার জন্য নিম্নোক্ত command লিখতে হবে-

"attrib [name of file/folder] -r -a -s -h"

বিঃদ্রঃ- যদি file name হয় তবে extension সহ লিখতে হবে। আর যদি folder name হয়, তবে name টা inverted comma (" ") এর মধ্যে লিখতে হবে অথবা folder name এর প্রথম ৬টা letter লিখে " ~1 " ব্যবহার করে লেখা যায়। যেমন folder name যদি হয় "Documents" তাহলে command টা হবে-

"attrib docume -r -a -s -h"

ব্যস কেল্লাফতে। আশা করি বুদ্ধিটা কাজ দেবে। আর যদি সমস্যা হয়, তাহলে আমাকে জানানোর জন্য অনুরোধ রইলো, আমি আপ্রান চেষ্টা করবো সমাধানের ইনশাআল্লাহ।

কোন মন্তব্য নেই: