শনিবার, ৩ জানুয়ারী, ২০০৯

Backup and Recovery... - পর্ব- ১



            আমাদের দৈনন্দিন কাজে ব্যবহৃত PC আমাদের প্রয়োজনীয় অনেক important, personal, irreplaceable data ধরে রাখে, যেমন- digitalphotos, home movies, emails, password and login details etc etc... এই data গুলার backup নেওয়া ভীষণ জরুরী একটা কাজ যাতে আমার PC চুরি হয়ে যাক, নষ্ট হয়ে যাক, data corrupt হয়ে যাক, accidently overwritten হয়ে
যাক বা যাই হোক
, আমার data গুলো যেন হারিয়ে না যায়। অতএব sensible computing system backup & recovery একটা অপরিহার্য বিষয়। তাই আমাদের উচিৎ যখনই pc তা একটা নিরাপদ এবং malicious software মুক্ত অবস্থায় আছে, তখনই একটা important and irreplaceable documents গুলোর একটা backup নিয়ে রাখা।

            আমি আমার এই লেখায় চেষ্টা করব backup & recovery এর কিছু কায়দা-কানুন নিয়ে আলাপ করার। তবে তার আগে ২টা কথা বলে রাখি-

            প্রথম


কথা

, এই লেখায় আমি online এর বিভিন্ন tips & tricks এর সাহায্য নিয়েছি, আমার নিজের অভিজ্ঞতা এখানে খুবই কম। যদি কারও এই কায়দা গুলো প্রয়োগ
করতে কোন সমস্যা হয়
, দয়া করে আমাকে একটু feedback করবেন, আমি ভীষণ খুশী হব এবং কৃতজ্ঞ থাকব, আর আমার সাধ্যমত সাহায্য করার চেষ্টা করব ইনশাআল্লাহ।

            দ্বিতীয়


কথা

, আমার এই ছোট শ্রম আমার বন্ধু আপনের আনুপ্রেরনায় সম্ভব হয়েছে। তাই এই লেখাটি আপন ও তারমত উৎসুকদের জন্য উৎসর্গীকৃত।

 

পর্ব- ১



 

            Manual backup:

            সবচেয়ে প্রাথমিক এবং নির্ভরযোগ্য কায়দা হল manual backupbackup নেওয়ার অনেক কায়দা আছে যা automated backup তৈরী করতে পারে যেগুলো আমি পরে উল্লেখ করছি। তবে আমি বেশিরভাগ সময় manual backup নিয়ে থাকি। কারন যে সমস্যা থেকে পরিত্রানের জন্য আমি windows install দেওয়ার আগে backup নিচ্ছি, automated backup utility অনেক সময় pc
এর সেই সমস্যাসহ backup করে ফেলে। মানে fresh OS install দেওয়ার পরেও যে লাউ সেই কদু! তাই এই মূহুর্তে manual backup নেওয়াই বুদ্ধিমানের কাজ।

 

নিচে manual backup এর কিছু tips
দেওয়া হল-

 

            Logical directory structure:

প্রত্যেকটা folder এর একটা logical structure create করা যেতে পারে। যেমন

My Documents এর logical structure তৈরী করার জন্য আমাকে আলাদা একটা drive এ (আলাদা একটা HDD থাকলে আরও ভাল) সবগুলা folder এর একটা একটা করে image তৈরী করতে হবে। এর ভিতর এর প্রতিটা folder এবং file যেভাবে আছে, ঠিক সেভাবে সাজিয়ে রাখতে হবে। Folder এর নাম
ভিন্ন দেওয়া যেতে পারে
, যেমন My music এর নাম শুধু Music রাখলেও সমস্যা নাই, user বুঝতে পারলেই হল।

 

            Internet Bookmarks:


Internet Explorer

Bookmarks backup নেওয়ার নিয়ম-

File > Import and Export > Export Favorites.
তারপর সেটাকে সুবিধামত নামে save করা যায়। স্বাভাবিকভাবে এটা Bookmark.htm নামে save
হতে চায়। আবার এই Bookmarks গুলা ফিরিয়ে আনতে হলে একইভাবে Import and Export এ গিয়ে Import Favorites select করে যেখানে Bookmarks file টা যে নামে save করা হয়েছে সেটা select করতে হবে।

            Mozilla Firefox Bookmarks backup নেওয়ার নিয়ম- Bookmarks মেনু select করে Bookmarks Management এ গিয়ে

(Ctrl + Shift + B) Import & Backup select
করতে হবে। এখানে Import এবং Export এর সকল সুবিধাই আছে।

            Saved Games: আজকালকার game গুলো বিশাল বড় এবং কাহিনী নির্ভর। তাই অনেকদিন ধরে save করে করে খেলতে হয়। নতুন OS install করলেই saved game চলে যেতে পারে। তাই এগুলোও backup রাখা জরুরী। স্বাভাবিকভাবে saved game গুলো game যে directory তে আছে, সেখানের \saves, \savegames, বা \[profilename] directory তে থাকে। অথবা \Documents and Settings\[Username] বা \My Documents, \My Games বা \[gamename] directory তেও থাকে। Game খেলতে সমস্যা হলেও savedgame এ কোন সমস্যা থাকেনা। নতুন করে game install করে এই savedgame দিয়ে আবার আগের জায়গা থেকে খেলা শুরু করা যায়। তবে আমি game এর configuration files গুলা backup নিতে জোর নিষেধ করবো কারন এতে বেশিরভাগ সময় সমস্যা থাকে। আবার game directory copy করতেও নিষেধ করবো কারন নতুন OS দেওয়ার পর এই game আর
কাজ করেনা আবার
install না দিলে (অবশ্য কিছু ব্যতিক্রমও আছে, তবে এটা না করাই ভাল)। সবচেয়ে ভাল game এর একটা fresh setup
file backup
থাকা।

            Usernames/Passwords:
Usernames
এবং Passwords electronically save করা যায় যেটা আমি পরে Backingup and Restoring Passwords বিভাগে আলাপ করবো।
তবে
electronic storage এ যদি বিশ্বাস না থাকে তবে এগুলো লিখে print করে কোন নিরাপদ জায়গায় রেখে দেওয়াও যায়।
তবে এই জিনিসটা খুব সাবধানে রাখতে হবে কারন
Username and Passwords খুব গোপনীয় তথ্য।

 

            Backup to Disk or HDD:
আপনার প্রয়োজনীয় ফাইলগুলো backup নেওয়ার
সবচেয়ে ভাল বুদ্ধি হলো আলাদা কোন
CD বা DVD
তে Write করে রাখা। HDD এর
অন্য কোন
partition এও write
করে রাখা যায় তবে এটা ঝুকিপুর্ণ কারন HDD crash করলে সব হারিয়ে যাবে। যে ফাইলগুলো খুব কম change হয় অর্থাৎ irreplaceable, সেগুলার
এক বা একাধিক
CD বা DVD তে backup
নেওয়া ভাল। আর যেগুলো নিয়মিত change হয়, সেগুলো নিয়মিত HDD এর
একটা জায়গায়
temporary backup রেখে কিছুদিন পর পর একটা Rewritable CD বা DVD তে write
করা বুদ্ধিমানের কাজ হবে।


                                                                                                                                                                                               
আরও আছে...


 

কোন মন্তব্য নেই: