শুক্রবার, ২৯ আগস্ট, ২০০৮

বাংলা XP

কদিন ধরে মাথাটা বেশ গরম হয়ে আছে। কারন- আমি চেস্টা করছি Windows XP 64bit Edition টা ব্যবহার করব। Install ও করেছি। কিন্তু বিধিবাম, আমার এই OS এ আমার Modem (Mobidata EDGE) কোনভাবেই install হচ্ছে না। (অবশ্য OS install এর সময় localspl.dll নামে একটা ফাইল বাদ গেছে, সেটার কারনে কিনা তাও বুঝতে পারছিনা)। তবে আমি Mobidata এর website এ গিয়ে দেখলাম ওরা ৩২বিট OS support দিচ্ছে। মনে মনে ভাবলাম, ৬৪বিট support দিচ্ছেনা তা তো বলেনি, তাহলে চেস্টা করতে ক্ষতি কি? তাছাড়া OS install করার আগের ২ দিন আমি youtube এ একটু ঘাটাঘাটি করে দেখলাম, কয়েকজন পন্ডিত বেশ ভালই সাফাই গাইলো XP 64bit এর। তারা আবার কিছু ৩২বিট application ৬৪বিট OS এ install করে বুঝিয়ে দিল যে- ৬৪বিট এও ৩২বিট এর প্রগ্রাম চলে। আমিতো অদের দেখেই এত লাফালাম। কিন্তু আমার Modem টা যে কেন বাদরামো করলো। যাইহোক, আমি ধরে নিলাম ওই বেটা localspl.dll এর জন্যই আমার এত ঝামেলা, অতএব আমি আরেকটা CD জোগাড় করে আবার চেস্টা কিছুদিন পর ইনশাআল্লাহ।

এবার নামলাম আরেক অকাজে, বহুদিন ধরে বাংলা OS এর কথা শুনে আসছি, আমাদের দেশে অঙ্কুর ও নাকি এমন একটা জিনিস বানিয়েছে ( যা আমি হাতের কাছে পেয়েও টাকার অভাবে কিনতে পারিনি, আর পরে IDB তে হন্যে হয়ে খুজেও সেই CD আর পাইনি)। কিন্তু Microsoft ও নাকি XP এর বাংলা ইন্টারফেস ছাড়ছে (যদিও জিনিস্টা ভারতীয় মনে হচ্ছে)। আর দেরি করলাম না, নামিয়ে install করে নিলাম। অবশ্য প্রথমে software টি নামাতে গেলেই Windows এর Genuine test করে, Genuine না হলে আবার software টা নামাতে দেয় না। এই সমস্যার সমাধান এই লিঙ্কটাতেই আছে - http://bangla.efair21.com/ , এখানে ফাইলটার লিঙ্কও আছে।

Software টা install করার পর আমার যতটা না ভাল লাগলো, তার চেয়ে বেশি হাশি পেল, কেন? তার উত্তর তোমরা জিনিসটা ব্যবহার করলেই টের পাবে। তারপরেও আমি কিছু শেয়ার করছি-


























আরও কিছু জায়গা আছে যার ছবি তুলতে পারিনি যেমন-Windows start হবার সময় লেখা আসে- "Windows সূচীত হচ্ছে"। আবার shutdown এর সময়- "আপনার ব্যক্তিগত সংযোজনা সংরক্ষিত হচ্ছে ", তারপর "লগ অফ হচ্ছে" এবং তারপর দেখায় "Windows অবসর নিচ্ছে"। হাহাহা... মজাই লাগলো।


তবে যাইহোক, আমি এই কাজকে সাধুবাদ জানাই। জিনিসটা আমার মনে একটু হাসির উদ্রেক করলেও, বুকটা গর্বে ভরে ওঠে এই ভেবে- আমি আমার মাতৃভাষায় একটা অপারেটিং সিস্টেম দেখতে পাচ্ছি। আর মনে মনে আশা বাধি, একদিন আমাদের ছেলেরাও নিজেদের একটা OS তৈরী করে দুনিয়ার সামনে আমার দেশকে উপস্থাপন করবে, সম্পুর্ণ নিজেদের।

২টি মন্তব্য:

Pathor Business Point বলেছেন...

একটি ফালতু লিংক দিলেন ভাই, প্রতারনাকরা ঠিক হলনা।
পরলে অরেজিনিয়াল লিংক দিন নইলে মানুষকে আশাবাধী করবেন না।

A Slave of Allah... বলেছেন...

ভাই আমি খুবই দুঃখিত আপনাকে হতাশ করার জন্য। আসলে এই পোষ্টা করা হয়েছিলো ২০০৮ সালে, তখন লিঙ্কটা ঠিক ছিলো এখন বন্ধ হয়ে গেছে।
আপনি নিচের লিঙ্কটা তে চেষ্টা করে দেখেন, এখানে software টা পাবেন। তবে একটা জিনিশ খেয়াল রাখবেন, আপনার Windows যেন Genuinity pass করে। তবেই এইটা কাজ করবে।

ধন্যবাদ।

http://cid-021eb7ddc1fc730b.office.live.com/self.aspx/Public/^5XP%20Bangla%20Interface^6%20LIPSetup.zip