শুক্রবার, ৫ সেপ্টেম্বর, ২০০৮

আমি এখন OCA...

গত বছর জুলাই (২০০৭) এ আমার ORACLE এর DBA প্রশিক্ষণ শুরু হয়, শেষ করলাম রমজানের পর অক্টোবরে। তারপর ২০০৮ এর মার্চ থেকে Vendor exam দেয়া শুরু করলাম। ভেবেছিলাম ৪ টা পরীক্ষা এ বছর অক্টোবরের মধ্যে শেষ করে দেব। কিন্তু তা আর হচ্ছে না। ২ টা পরীক্ষা দেবার পর BASE এর পরীক্ষা বন্ধ হয়ে গেল, আজ হবে কাল হবে করতে করতে আমাকে সেপ্টেম্বর পর্যন্ত নিয়ে এল। কবে যে ওদের পরীক্ষা আবার শুরু হবে? আবার এই অক্টোবর পেরিয়ে গেলেই আমার Discount এর সুবিধা শেষ। বেশ চিন্তায় আছি।
এদিকে ২ পরীক্ষা (SQL & Funda-I) দিয়েছি ৩ মাস হয়ে গেল, কিন্তু আমার একটা cirtificate আসার কথা, তার খবর নাই। অগত্যা মেইল করলাম ORACLE এ। দেখলাম ওরা বেশ জলদি সাড়া দিল এবং ক্ষমাও চাইলো দেরি হওয়ার জন্য, এভাবে ক্ষমা চাইলে আর কি করা? দিলাম স্মমানের সহিত ক্ষমা করিয়া( তাছাড়া আর কি ঘোড়ার ডিমটাই বা আমি করতে পারতাম?)। আমাকে জানানো হল যে খুব শীঘ্রই আমি আমার Critificate আমার বাসায় পেয়ে যাচ্ছি। সপ্তাহ দুই পরেই আমার কাছে DHL থেকে ফোন এল যে তাদের কাছে আমার জন্য একটা Kit এসেছে এবং আমার ঠিকানা নিশ্চিত করলো। আবার ORACLE থেকেও মেইল করা হল যে DHL এর মাধ্যমে
9436106665 নং এর Kit টা আমার জন্য পাঠানো হইছে। পরদিন সকালে DHL থেকে আমার বাসায় লোক এল। এইবার হল আসল কাহিনি-





আমি সারারাত জেগে ফজরের পরে ঘুমাইছি, DHL এর লোক আসছে বেলা ১১ টায়। ঘুম চোখে উঠলাম, জিনিস বুঝে নিলাম, তারপর দেখলাম বেচারা আমার কাছ থেকে কিছু একটা চাচ্ছে, আমি জিজ্ঞেস করলাম- "আমার কি আর কোন কাজ বাকি আছে"? উত্তর এল- "না স্যার, তবে আপনি যদি খুশি হয়ে কিছু দিতেন......" বুঝলাম, জলদি হাতে ১০ টাকার ২ টা চকচকে নোট ধরিয়ে দিলাম। দেখলাম বান্দা বেশ খুশি হয়ে চলে গেল। বাসায় যখন আম্মা জানতে চাইল - "কত টাকা দিছিস"? আমি- "২০ টাকা"। এইবার আমার মা আর আমার পন্ডিত ছোট ভাই আমাকে পেয়ে বসলো- "ছি ছি ছি, তুই ২০ টাকা কোন কান্ডজ্ঞ্যানে দিলি"? আমার ছোট ভাই- "তোমার অন্তত ৫০ টাকা দেওয়া উচিত ছিল"। আমি - "আরে, এ মাসে আব্বা আমাকে মাত্র ২০০ টাকা দিয়েছে। আমি ২০ টাকা দেবার মুরদটাই ত আমার নাই"। সঙ্গে সঙ্গে আব্বার কাছে ফোন গেল, এবং সব জানানো হল। আব্বা- " অন্তত ১০০ টাকা দেওয়া উচিত ছিল"। আমি- "কিন্তু আমি কেন ওকে টাকা দিতে যাব? ওতো কম্পানী থেকেই খরচ পাচ্ছে, আমি তো তাকে খুশি হয়ে দিচ্ছি"। আমার ছোট ভাই- "ভাইয়া, তুমি না দিতে, তাও ভাল ছিল, কিন্তু ২০ টাকা দেওয়া ঠিক হয়নি"। আমার আর ভাল লাগল না, আমি আবার ঘুমাতে গেলাম।





আমার মা আমার নতুন নাম দিয়েছে, ২০ টাকা। এখন বেশ কিছুদিন আমার মা আমাকে এই নামেই ডাকাডাকি করবে। যাইহোক, সেটা ব্যাপার না, আসল কথা হল আমি এখন OCA (Oracle Certified Associates)। এটা ভাবতেই বেশ ভাল লাগছে। আর একটা কথা মনে হচ্ছে, এবার যদি আল্লাহ দিলে OCP এর Certificate টা আসে, তবে এবার আমি ইনশাআল্লাহ ২০টাকার একটু বেশি দিব। আমীন।

কোন মন্তব্য নেই: